Sunday, February 17, 2019 12:21 pm
Spread the love

নির্বাচন প্রত্যাখ্যান করে সংসদে যোগ না দেওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। তবে ঐক্যফ্রন্টের শরীক গণফোরাম মনে করছে শেষ পর্যন্ত সংসদে যাবে বিএনপি। ড. কামালের দল গণফোরাম মনে করছেন বিএনপি শেষ মুহূর্তে সংসদে যাবে। তখন গণফোরামের দুই সংসদ সদস্যের শপথ গ্রহণে আর কোনো বাধা থাকবে না। বিষয়টি নিয়ে কেউ প্রশ্নও তুলবে না। যে কারণে তারা চাচ্ছে ধানের শীষ প্রতীকে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর এবং উদীয়মান সূর্য নিয়ে নির্বাচিত মোকাব্বির খান আপাতত অপেক্ষায় থাকুন। শপথ গ্রহণের ব্যাপারে তাড়াহুড়ো না করে ‘রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তন’ পর্যন্ত অপেক্ষা করাটাই শ্রেয় মনে করছে গণফোরাম।

জাতির উদ্দেশে দেওয়া প্রধানমন্ত্রীর ভাষণের প্রতিক্রিয়ায় জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, ‘এই মুহূর্তে’ সংসদে যাওয়ার প্রশ্নই আসে না। গণফোরাম মনে করছে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যে অন্তত এতটুকু বোঝা যাচ্ছে, ‘এই মুহূর্তে’ সংসদে না গেলেও পরিস্থিতি বদলালে ‘শেষ মুহূর্তে’ সংসদে যেতে পারে বিএনপি। তাদের দুই প্রধান নেতার (খালেদা জিয়া-তারেক রহমান) কাছ থেকে সবুজ সংকেত পেলে আগামী এপ্রিল নাগাদ শপথ নিতে পারেন বিএনপির সংসদ সদস্যরা। সেক্ষেত্রে গণফোরামের দুই সংসদ সদস্য এপ্রিল পর্যন্ত অপেক্ষা করলে ক্ষতি কী?

এ প্রসঙ্গে গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেন, পরিস্থিতি বদলালে বিএনপিও শপথ নিতে পারে। যদি তারা শপথ নেন, তখন আমাদের দুই জনও শপথ নেবেন— এত তাড়াহুড়ো করার কী আছে?

সুব্রত চৌধুরী বলেন, দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ নেওয়ার সুযোগ তাদের (সুলতান মনসুর-মোকাব্বির খান) নেই। আমরা তাদের অনুরোধ জানাব, দল থেকে পদত্যাগ করে উপ-নির্বাচনে অংশ নিতে। দল, জোট ও প্রতীক (ধানের শীষ-উদীয়মান সূর্য)-এর বাইরে গিয়ে ব্যক্তি ইমেজ কাজে লাগিয়ে তারা যদি জিতে আসতে পারেন, সেটা তাদের জন্যও সম্মানজনক হবে।

সুব্রত চৌধুরী বলেন, সব চেয়ে ভালো হয়, তারা যদি আরেকটু অপেক্ষা করেন। পরিস্থিতি পরিবর্তন হলে বিএনপি যদি শপথ নেয়, তারাও শপথ নিতে পারবেন।

এদিকে, গণফোরামের কাছ থেকে মনোনয়ন, বিএনপির কাছ থেকে প্রতীক ও জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানার নিয়ে মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য সুলতান মুহম্মদ মনসুর শপথ গ্রহণের ব্যাপারে মাঝখানে খুব তোড়জোড় শুরু করলেও এই মুহূর্তে অনেকটা নীরব রয়েছেন। বিষয়টি নিয়ে গণমাধ্যমে আগ বাড়িয়ে কিছু বলতে চাচ্ছেন না তিনি।


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন