Tuesday, March 26, 2019 2:02 am
Spread the love

যাঁরা ধূমপান করেন না, তাঁদের অতিরিক্ত ছুটি দেওয়া হবে। আপনার অফিসে যদি এই নিয়ম চালু হয়, তাহলে কেমন হয়! এমন নিয়ম চালু হলে হয়তো অনেক কর্মীই ধূমপানে ইতি টানবেন।

কিন্তু এমনটা কি বাস্তবে সম্ভব! আপনার মনে হতেই পারে এটা কারও আকাশকুসুম কল্পনা। কিন্তু অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। দিল্লির একটা সংস্থা সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে। তাদের ঘোষণা, আগামী বছর থেকেই লাগু হবে এই নিয়ম।

ওই সংস্থার নাম পিলাল ইঙ্ক। একটি একটি মার্কেটিং ফার্ম। সম্প্রতি সংস্থার কর্তৃপক্ষ জানিয়েছে, যাঁরা ধূমপান করেন তাঁদের বছরে অতিরিক্ত ছুটি দেওয়া। তাও আবার একটা-দু’টো নয়, প্রতি বছর ৬টি করে অতিরিক্ত ছুটি দেবে ওই সংস্থা।

কিন্তু প্রশ্ন উঠছে যে হঠাত্ কেন এমন একটি সিদ্ধান্ত নিতে গেল ওই সংস্থা। জানা গিয়েছে, এর দু’টো কারণ। এক, কর্মীদের স্বাস্থ্য সচেতন জীবনযাপনে উত্সাহ দেওয়া। আর দুই, ধূমপানের জন্য হওয়া সময় বাঁচানো।

ওই সংস্থার অফিস ৩০তম তলায়। আর স্মোকিং জোন বেসমেন্টে। ফলে ধূমপানের জন্য প্রতিদিনই অনেকটা করে সময় নষ্ট হয়। তাই এই ঘোষণা করে কর্মীদের সময় নষ্টের প্রবণতা আটকাতে চাইছে ওই সংস্থা। এতে সংশ্লিষ্ট সংস্থার যেমন লাভ হবে, তেমনই লাভ হবে কর্মীদের। তাঁদেরও স্বাস্থ্য ভালো হবে।

জাপানি এই সংস্থার এই সিদ্ধান্তের ফলও মিলতে শুরু করেছে। ওই সংস্থার ৩৫ শতাংশ কর্মী ধূমপায়ী। ইতিমধ্যে চারজন ধূমপানে ইতি টেনেছেন। ওই সংস্থার আশা, আগামিদিনে এই সংখ্যাটা আরও বাড়বে।


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন