Monday, August 26, 2019 5:03 am
Spread the love

 আপনি ওয়ার্কিং লেডি। তাই রোদে আপনাকে বেরোতেই হয় রোজ। তাই সান ট্যান আপনার পিছু ছাড়ছে না। ভয়ানক এই গরমের মরশুমে জীবনের সবথেকে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে এই বিচ্ছিরি দৈত্যটা। রাতে ঘুমোনোর সময়ও আপনার স্বপ্নে ভাসছে বিটকেল দৈত্যেটার চেহারা! মাসে মাসে পার্লার আপনার পকেট গড়ের মাঠ করে দিচ্ছে!

জেনে নিন আপনার ‘গরমের শত্রু’র হাত থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ উপায়।
তুলে ফেলুন সান ট্যান ৮ টি ঘরোয়া উপায়ে –

১) লেবুর রস ও চিনি : ত্বকের ট্যান নিমেষে তুলে ফেলতে এই দুই ঘরোয়া উপাদানের জুড়ি মেলা ভার। হাতের তালুতে তুলে নিন এক টুকরো লেবুর রস এবং তার সঙ্গে মিশিয়ে নিন ১/৪ চা চামচ চিনি। রোদ থেকে ফিরে ভালো করে লাগিয়ে নিন মুখে, হাতে, পায়ে সেই সঙ্গে রোদে পোড়া সমস্ত জায়গায়। এবার চলে যান স্নানে। এবার আয়নায় দাঁড়িয়ে দেখুন সমস্যা হাওয়া।

২) দুধ ও হলুদ গুঁড়ো : দুধের সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে নিলেই তৈরি হয়ে যায় ট্যান তোলার মিশ্রণ। ঠান্ডা দুধে হাফ চা চামচ হলুদ মিশিয়ে গুলে নিন। মিশ্রণটি মুখে ও হাতে লাগিয়ে অপেক্ষা করুন ১৫-২০ মিনিট। এরপর ধুয়ে নিন। দেখবেন আপনার ত্বকের পুরোনো জেল্লা ফিরে এসেছে।

৩) দুধ ও ময়দা : অল্প দুধের মধ্যে ময়দা গুলে নিন ভাল করে। এবার হাতে মুখের বিভিন্ন অংশে এটি ব্যবহার করুন। দশ পনেরো মিনিট বাদে ধুয়ে ফেলুন।

৪) লেবুর রস ও ইয়োগার্ট : সানট্যান তুলতে লেবুর রস ভীষণ কাজে দেয়। লেবুর রসের সঙ্গে ইয়োগার্ট মিশিয়ে নিন। কয়েক চামচ লেবুর রস সরাসরি ট্যানড ত্বকে লাগান। অথবা অল্প ইয়োগার্ট মিশিয়ে থকথকে মিশ্রণটিও লাগাতে পারেন ট্যানড ত্বকে। লাগানোর পর দশ থেকে পনেরো মিনিট অপেক্ষা করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) মধু : ট্যান তুলতে মধু খুব কাজে দেয়। মধুর সঙ্গে মিশিয়ে নিতে পারেন লেবুর রস। কিংবা শুধুই ব্যবহার করতে পারেন। কয়েক চামচ মধু সরাসরি ট্যানড ত্বকে লাগান। দশ থেকে পনেরো মিনিট অপেক্ষা করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৬) আনারস : আনারসের টুকরো থেকে রস বের করে নিন। এরপর তাতে হাফ চামচ মধু মিশিয়ে দিন। মিশ্রণে মধু ভালোমত মিশে যেতে দিন। এরপর সেটি হাতে মুখের ট্যানড ত্বকে লাগান। দশ থেকে পনের মিনিট সময় দিন শুকিয়ে যাওয়ার জন্য। এরপর ধুয়ে ফেলুন জল দিয়ে। কিন্তু এতে আর্দ্রতা কমে যাওয়ার সম্ভাবনা থাকে। ড্রাই স্কিন যাঁদের, তাঁদের এই পদ্ধতিটি না ব্যবহার করাই ভালো।

৭) স্ট্রবেরি : ক্রিম দুধ গরম করে ফুটিয়ে দুধের সর তুলে নিন। এই দুধের সরের সঙ্গে মিশিয়ে নিন স্ট্রবেরি পেস্ট। এই মিশ্রণটি খুবই থকথকে হয়। রোদে পোড়া জায়গায় লাগিয়ে রেখে দিন দশ মিনিট। ধুয়ে পরখ করে নিন আগের জেল্লা।

8) অ্যালোভেরা : অ্যালোভেরার পাতা কেটে জেল বার করে নিন। এরপর সেটি ট্যানড ত্বকে লাগিয়ে নিন ভাল করে। পনেরো-কুড়ি মিনিট অপেক্ষা করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন