Monday, August 26, 2019 4:49 am
Spread the love

ভারতে পরিবেশবান্ধব ইলেকট্রিক গাড়ি তৈরির ক্ষেত্রে যে সব নামী সংস্থা উদ্যোগী হয়েছে, তার মধ্যে Tata Motors অন্যতম। বছর খানেক আগে থেকেই তারা ইলেকট্রিক গাড়ি তৈরিতে মন দিয়েছে। ইতিমধ্যেই Tata Motors-এর বেশ কয়েকটি ‘ই-কার’ রাস্তায়ও নেমেছে। জানা গিয়েছে, আরও ৪,৮০০টি ইলেকট্রিক গাড়ি বাজারে আনতে তোড়জোড় শুরু করে দিয়েছে Tata Motors। ২০২০ সালের মধ্যে সম্পূর্ণ নতুন মডেলের ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে Tata Motors। নাম Altroz EV। আসুন এক নজরে দেখে নেওয়া যাক এই গাড়ির স্পেসিফিকেশন…

Altroz EV-র স্পেসিফিকেশন:

এই গাড়িতে রয়েছে একটি শক্তিশালী ম্যাগনেট এসি মোটর আর ৭৬ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারির শক্তি যা থেকে মিলবে প্রায় ১০০.৬ bhp শক্তি আর ১৪০ Nm টর্ক।

সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, একবার চার্জ দিলে টানা ২৫০ থেকে ৩০০ কিলোমিটার ছুটবে এই গাড়ি। আর মাত্র ৬০ মিনিটেই ব্যাটারির ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে। বিশেষজ্ঞদের অনুমান, এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ দিতে সর্বাধিক ৫৫০ টাকার (ইউনিট প্রতি ৭ টাকা হিসাবে) বিদ্যুত্ খরচ হতে পারে। অর্থাত্, এই গাড়ি নিয়ে কলকাতা (ধর্মতলা) থেকে দীঘা পৌঁছাতে (প্রায় ১৮৭ কিলোমিটার পথ) খরচ হবে ৩৫০ টাকারও কম। পেট্রোল চালিত যে কোনও গাড়িতে চড়ে কলকাতা থেকে দীঘা যেতে কত টাকার তেল পোড়ে সে আন্দাজ অনেকেরই রয়েছে। সুতরাং, এই গাড়িতে যাতায়াত কতটা সস্তা তা সহজেই আন্দাজ করা যায়।

বিশেষজ্ঞদের অনুমান, বার্ষিক রক্ষণাবেক্ষণ চুক্তি সমেত এই গাড়ির দাম প্রায় ১৫ লক্ষ টাকা হতে পারে।

জানা গিয়েছে, ২০২০ সালের সেপ্টেম্বর মাস নাগাদ ভারতের বাজারে লঞ্চ হতে পারে এই গাড়িটি।


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন