Monday, October 21, 2019 3:43 pm
Spread the love

দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন অত্যন্ত সুন্দর, সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। সোমবার (১৮ মার্চ) ভোটগ্রহণ শেষে রাজধানীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক প্রেস বিফ্রিংয়ে তিনি এ কথা বলেন।

সচিব বলেন, দ্বিতীয় ধাপে ১৬টি জেলায় ১১৬ উপজেলার ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। এ ধাপের ৭ হাজার ৩৯ কেন্দ্রের মধ্যে ৮টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করার তথ্য দিয়েছেন রিটার্নিং কর্মকর্তারা। বাকি সবখানে কোনো অনিয়মের তথ্য পাওয়া যায়নি।

তিনি বলেন, দ্বিতীয় ধাপে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোট হয়েছে। এ ধাপে অধিকাংশ এলাকায় ভোটার উপস্থিতি ব্যাপক ছিল বলে তথ্য পেয়েছি। কোথাও কোথাও কম উপস্থিতি ছিল। তবে সব মিলিয়ে প্রথম ধাপের (৪৩ শতাংশ) চেয়ে এবার ভোটের হার বেশি হবে, আশা করি।

উপজেলা নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের দেয়া বক্তব্যকে ‘ব্যক্তিগত’ বলে মন্তব্য করেছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, এককভাবে মাহবুব তালুকদার এ বক্তব্য দিয়েছেন, কমিশনে আলোচনা হয়নি। এটা তার ব্যক্তিগত অভিমত।

সোমবার (১৮ মার্চ) বিকেলে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার জানান, ‘এবারের উপজেলা নির্বাচনে শতাধিক ব্যক্তি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।’ তা নিয়ে প্রশ্ন তুলে মাহবুব তালুকদার বলেন, ‘যা প্রতিদ্বন্দ্বিতা নয়, তা নির্বাচন হয় কী করে? …স্থানীয় সরকারের নির্বাচন ও ব্যবস্থাপনা পদ্ধতি সংস্কার করে ইসির হাতে আরও ক্ষমতা দেয়া প্রয়োজন।’

ইসির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৪ মার্চ তৃতীয় ধাপে এবং ৩১ মার্চ চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া পঞ্চম ও শেষ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৮ জুন।


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন