Monday, August 26, 2019 5:09 am
Spread the love

দুর্দান্ত একটা সময় পার করছে নিউজিল্যান্ড। টানা চারটি টেস্ট সিরিজ জিতে বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মাঠে নামবে তারা। হ্যামিল্টনের এই টেস্টের আগে টেস্ট র‌্যাঙ্কিংয়েও সুখবর পেয়েছে কেন উইলিয়ামসনের দল। প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুইয়ে উঠে এসেছে দলটি।

এদিকে তাসমান সাগর পাড়ের দেশটিতে যাওয়ার আগেই ইনজুরির ধাক্কায় পড়ে বাংলাদেশ। চোটে পড়ে নিউজিল্যান্ড যেতেই পারেননি সাকিব আল হাসান ও তাসিকন আহমেদ। ওয়ানডে সিরিজে চোটে পড়েছেন দলের আরেক অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহীম।

সাকিবের বদলে টেস্ট সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ। নিউজিল্যান্ড সবসময়ই টাইগারদের জন্য কঠিন প্রতিপক্ষ। দেশটিতে এখনও কোন জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এবার সেই ইতিহাস বদলানোর প্রত্যয় ছিল মুশফিকদের কণ্ঠে। পাশাপাশি বিশ্বকাপ ক্রিকেটের প্রস্তুতির ভালো একটা সুযোগও মনে করা হয়েছিল এই সফরকে।

কিন্তু ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে সেই প্রত্যাশায় বড় ধাক্কাই খেয়েছে তারা। সেই সাথে যুক্ত হয়েছে ইনজুরি। সব মিলিয়ে অনেকটাই ব্যাকফুটে বাংলাদেশ। দীর্ঘ ১৩ বছর পর দলের একাদশে একসাথে নেই সাকিব-মুশফিক। সর্বশেষ এমন হয়েছিল ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে।

তারপরও ইতিবাচক ও আগ্রাসী খেলার কথাই জানালেন অধিনায়ক মাহমুদউল্লাহ। ওয়ানডে সিরিজ, প্রস্তুতি ম্যাচ মিলিয়ে প্রতিপক্ষ ও তাদের কন্ডিশনের সাথে অনেকটাই পরিচিত এখন বাংলাদেশের ক্রিকেটাররা। ফলে নিজেদের সেরাটা দিয়ে খেলার প্রত্যয় জানালেন বাংলাদেশের অধিনায়ক, ‘আমরা ইতিবাচক ও আক্রমণাত্মক খেলব। আমরা সবাই ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও নিল ওয়েঙ্গারের সামর্থ্য সম্পর্কে জানি। উইলিয়ামসন বিশ্বমানের একজন খেলোয়াড়। টেস্টের ক্রিকেটের দ্বিতীয় শীর্ষ দল তারা। আমরা আমাদের সেরা খেলাটাই খেলব।’

এদিকে সাকিব ও মুশফিকের অনুপস্থিতি দলের জন্য বড় ক্ষতি মানছেন মাহমুদউল্লাহ। একই সাথে তাদের বদলে যারা সুযোগ পাবে তাদের জন্য এটা নিজেদের প্রমাণের বড় জায়গা বলেও মনে করেন তিনি, ‘সাকিব-মুশফিকের দলে না থাকা অনেক বড় ক্ষতি। তারা আমাদের দলের গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু যারা তাদের পরিবর্তে দলে যারা সুযোগ পাবে, তাদেরও দুহাত ভরে অভিজ্ঞতা নিতে হবে ও নিজেদের প্রমাণ করতে হবে।’

বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর চারটায় হ্যামিল্টনে শুরু হবে সিরিজের প্রথম টেস্টটি।

দুই দলের সম্ভাব্য একাদশ :

বাংলাদেশ : তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, খালেদ আহমেদ, আবু জায়েদ রাহী, মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড : জিত রাভাল, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, হেনরি নিকোলস, জন ওয়াটলিং, কলিন ডি গ্র্যান্ডহোম, টস অ্যাস্টল, নিল ওয়েঙ্গার, ট্রেন্ট বোল্ট।


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন