Monday, September 23, 2019 9:23 pm
Spread the love

ঢাকা : রাজধানীতে আগামী ২৭ ও ২৮ নভেম্বর দু’দিনব্যাপী রবীন্দ্র উৎসব অনুষ্ঠিত হবে। রবীন্দ্র একাডেমি এই উৎসবের আয়োজন করছে।
জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে ২৭ নভেম্বর বিকেল চারটায় উৎসবের উদ্বোধন করবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জমান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর আর্ন্তজাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মুহম্মদ সামাদ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রবীন্দ্র একাডেমির সভাপতি আজিজুর রহামান আজিজ।
রবীন্দ্র একাডেমির সাধারণ সম্পাদক শিল্পী বুলবুল মহলানিবশ আজ বাসসকে এই তথ্য জানান।
তিনি জানান, উৎসবের দ্বিতীয় দিন ২৮ নভেম্বর প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো: আখতারুজ্জামান।
রবীন্দ্র একাডেমি থেকে জানানো হয়, দুদিনের উৎসবে অনুষ্ঠামালায় রয়েছে বেশ কয়েকটি রবীন্দ্রনাথ বিষয়ক সেমিনার, রবীন্দ্র সংগীত পরিবেশনা, নৃত্যানুষ্ঠানসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। উদ্বোধনী দিবসে রবীন্দ্র সংগীত শিল্পী ফাহমিদা খাতুনকে সম্মাননা প্রদান করা হবে।
দু’দিনের সেমিনারের বিষয়গুলো হচ্ছে, রবীন্দ্রনাথের নাটক, রবীন্দ্রনাথ ও ইংরেজী ভাষা, রবীন্দ্রনাথের শিক্ষা ভাবনা, মানবতাবাদী কর্মসেবী রবীন্দ্রনাথ এবং বিশ্বশান্তি ও রবীন্দ্রনাথ। বাংলাদেশ ও ভারতের রবীন্দ্র বিশেষজ্ঞরা এই সব সেমিনারে ও আলোচনায় অংশ নেবেন।
শিল্পী বুলবুল মহলানবিশ বাসসকে বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি, বাংলাদেশ ,আমাদের সংস্কৃতি, সাহিত্য, শিল্পের অন্যতম প্রধান ব্যক্তিত্ব। কবি চিরকালই নানা সময়ে আমাদের বাঁচার পথ দেখিয়ে যাচ্ছেন তাঁর সৃষ্টিকর্মের মাধ্যমে। প্রতিদিনই আমরা কবিগুরুর কাছ থেকে সাহস সঞ্চয় করি। তার ভাবনা ও দর্শন নতুন প্রজন্মের লোকদের মাঝে তুলে ধরার প্রয়াসেই প্রতিবছর রবীন্দ্র একাডেমি এই উৎসব আয়োজন করে আসছে।

( বাসস)


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন