Monday, September 23, 2019 9:54 pm
Spread the love

জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার বিষয়টি যুক্ত করে সেটি পাস করার জন্য সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) আগামী সংসদ অধিবেশনে তোলার জন্য কাজ চলছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে রোববার বিকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন তিনি।

কবিতা খানম বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আমাদের কাজ চলছে। আরপিও সংশোধনের কাজ চলছে। এটি নিয়ে দুটি কমিশন বৈঠকও হয়েছে। সেখানে কিছু সংশোধন বা আরও কিছু প্রস্তাবনা এসেছে। এখন এটি কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, আরপিও তো আমরা পাস করতে পারব না। এবিষয়ে আগে কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। আগামী সংসদ অধিবেশনে এটি পাঠাতে আমরা কাজ করছি। কমিশনে সিদ্ধান্ত হলে তারপর সংসদে পাঠানো হবে।

আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কিনা বা করলেও কী পরিমাণ ব্যবহার করা হবে সে বিষয়ে জানতে চাইলে এই নির্বাচন কমিশনার বলেন, ইভিএম ব্যবহার করতে হলে আরপিও সংশোধন করতে হবে। আরপিও সংশোধন করা হলে দেখতে হবে এর পেছনে যারা কাজ করবে তাদের কী অবস্থা। সবদিক বিবেচনা করে কমিশন সিদ্ধান্ত দেবে।

আসছে নির্বাচনে জেলা প্রশাসকদের (ডিসি) পাশাপাশি নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হবে কি না এবং নির্বাচনের আগে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, নিজস্ব কর্মকর্তাদেরকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হবে কি না এটি কমিশন সিদ্ধান্ত নেবে। আর সবার প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন