Friday, November 22, 2019 10:24 am
Spread the love

গানের বাণীতে কবিগুরুর প্রশ্ন ছিল, ‘‘এই মৌমাছিদের ঘরছাড়া কে করেছে রে’’। সে প্রশ্নের উত্তর এখনও পাওয়া যায়নি। তবে সমস্ত তথ্য প্রমাণাদি দেখে আপাতত এটুকু বলা যায়, মৌমাছিরা অঙ্কে দড়।

আগেই জানা গিয়েছিল, ডলফিন, আফ্রিকান টিয়ার সংখ্যা সম্পর্কে ধারণা আছে। এবার অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় উঠে আসা নতুন তথ্য চমকে দিচ্ছে গবেষকদের। গবেষকরা জানাচ্ছে, মানুষের শরীরে নিউরোনের সংখ্যা এক হাজার কোটি। অন্যদিকে মৌমাছিদের শরীরে থাকে দশ লক্ষ নিউরোন।অথচ মৌমাছিদের সংখ্যা সম্পর্কে যে ধারণা জন্মগত, তা অর্জন করতে হলে মানুষকে স্কুলে যেতে হয়।

‘সায়েন্স’ নামক আন্তর্জাতিক জার্নালে সদ্য-প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী রিসার্চাররা পরীক্ষার জন্য কিছু মৌমাছিকে বেছে নেন। তাদের দু’ধরনের কার্ডের সঙ্গে পরিচয় করানো হয়। এক ধরনের কার্ডে ত্রিভুজ, বৃত্ত— এই সব চিহ্ন আঁকা ছিল। অন্য কার্ডগুলি ছিল শূন্য। দেখা যায়, মৌমাছিরা তুলনামূলক ভাবে ফাঁকা কার্ডে বসতে বেশি পছন্দ করছে।

অ্যাড্রিয়ান ড্রায়ার, আরএমআইটির এই গবেষকদলের একজন, বলছেন, সামগ্রিক পরীক্ষা থেকে বোঝা যাচ্ছে মৌমাছিরা শূন্যের ধারণা রাখে।

বিজ্ঞানীদের দাবি, যদি এত কম সংখ্যক নিউরোন নিয়ে মৌমাছিরা শূন্যের ধারণা রাখতে পারে, তবে মানুষকে আরও সহজে অঙ্ক শেখানো যায়।


Spread the love

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন